Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
PID NEWS JOYEETA AWARD
Details

তথ্যবিবরণী                                                                                                 নম্বর-১৩৩
সংবর্ধিত রাজশাহীর দশ জয়িতা
রাজশাহী, ২৪ অগ্রহায়ণ (০৯ ডিসেম্বর):
আজ নগরীর মানব সম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ অনুষ্ঠানে রাজশাহীর ১০ নারীকে জয়িতা হিসেবে সংবর্ধিত করা হয়। জেলা প্রশাসক আব্দুল জলিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী, সফল জননী নারী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে উদ্যমী এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ প্রতিবছর জয়িতা সম্মাননা প্রদান করা হয়।
প্রধান অতিথি বলেন, মানুষ হিসেবে আমরা সুখ-শান্তি চাই, বৈষম্য নির্যাতন হতে মুক্তি চাই। মানুষের কল্যাণ ও মানব মুক্তির জন্য ক্ষণে ক্ষণে মহিয়ষী নারীদের জন্ম হয়েছে। যাঁদের কারণে পৃথিবীটা অন্ধকার হতে আস্তে আস্তে আলোর দিকে এগিয়ে এসেছে। হযরত মুহাম্মদ (স.) মানবমুক্তির কথা, শান্তির কথা, নারী মুক্তির কথা বলেছেন। ইসলাম যেভাবে নারীর মর্যাদা দেওয়া হয়েছে তা অকল্পনীয়।
তিনি বলেন, ১৪০০ বছর আগে হাদিস ও কুরআনে নারীর মর্যাদা দেওয়া হয়েছে, অধিকারকে প্রতিষ্ঠিত করা হয়েছে। এ থেকে বোঝা যায়, ধর্মের বাণী মানুষের মুক্তির জন্য। নবী (স.) কে ধর্ম প্রচার ও মুক্তির বাণী প্রচারের জন্য প্রথম যিনি সহযোগিতা করেছেন তিনি হলেন খাদিজাতুল কুবরা। যিনি হযরত মুহাম্মদ (স.) এর সহধর্মিণী ছিলেন।
তিনি বলেন, আমাদের স্বাধীনতার যুদ্ধে বঙ্গবন্ধুকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা পরামর্শ ও সাহস যুগিয়েছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছেন, ‘পৃথিবীতে যা কিছু চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। নারীর ভূমিকা ও সহযোগিতা ছাড়া কখনই সভ্যতা ও মানুষের উন্নয়ন, সামাজিক, সাংস্কৃতিক ও পারিবারিক উন্নয়ন সম্ভব নয়। বেগম রোকেয়া সেই সময় উপলব্ধি করতে পেরেছিলেন নারীদের উন্নয়ন ও সামাজিক ক্ষেত্রে এগিয়ে নিতে হলে নারী শিক্ষার প্রয়োজন। তিনি সেই সময়ে এগিয়ে এসেছিলেন বলে নারীরা আজ বহুদূর এগিয়েছে।
অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যলয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. তানজিমা জোহরা হাবিব, বিশিষ্ট সমাজসেবী শাহীন আখতার রেণী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মর্জিনা পারভিন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শবনম শিরিন উপস্থিত ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
................................................
আতিক/সিকান্দার/হালিম/১৪.০০ ঘ.

Images
Attachments
Publish Date
09/12/2020
Archieve Date
09/01/2021