Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
news vid Vaccination
Details

তথ্যবিবরণী                                                                                         নম্বর-১৬৪
রাজশাহীতে নির্ধারিত অ্যাপে করোনা ভ্যাকসিনের নিবন্ধন

রাজশাহী,  ১৯  মাঘ ( ২ ফেব্রুয়ারি):

           নির্ধারিত অ্যাপে নিবন্ধনের মাধ্যমে করোনা ভ্যাকসিন নেয়ার জন্য আবেদন করতে হবে। ৫৫ বয়স উর্ধ্ব এবং মুক্তিযোদ্ধাসহ ১৫ টি ক্যাটাগরির নাগরিক ভ্যাকসিনের জন্য আবেদন করতে পারবেন।
         আজ বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করোনা ভাইরাসের সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনার লক্ষ্যে গঠিত কমিটির সভা শেষে প্রেস ব্রিফিংয়ে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল এসব কথা বলেন।
        জেলা প্রশাসক বলেন,  ‘প্রথম ধাপে রাজশাহীর ১ লাখ ৮০ হাজার মানুষ ভ্যাকসিনের আওতায় আসছে। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে নগরীর ৩টি পয়েন্টসহ জেলার ৯টি উপজেলার প্রতিটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এই ভ্যাকসিনেশন প্রোগ্রাম পরিচালনা করা হবে। এলক্ষ্যে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে’।
       তিনি বলেন, ‘ভ্যাকসিন নিয়ে ভয় বা ক্ষতির কোনো কারণ নেই। এ সময় তিনি গুজবে কান না দিয়ে সবাইকে ভ্যাকসিন নেওয়ার জন্য অ্যাপে আবেদন করার আহ্বান জানান। তিনি জানান, রাজশাহীর ডিসি, এসপি ও সিভিল সার্জনসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা ভ্যাকসিন নেয়ার জন্য আবেদন করেছেন।
       সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার  জানান, আগামী ৭ ফেব্রুয়ারি থেকে বিভাগের আট জেলায় একযোগে টিকা প্রয়োগ শুরু হবে। গত শুক্রবার সব জেলায় টিকা পৌঁছে গেছে। সিভিল সার্জন কার্যালয়ের অধীনস্থ শীতাতপ নিয়ন্ত্রিত জেলা ইপিআই স্টোরে রাখা হয়েছে। সব কেন্দ্র এক সঙ্গে চালু করা হবে না। প্রথম পর্যায়ে জেলা শহরে ও দ্বিতীয় পর্যায়ে উপজেলায় দেয়া হবে।
        তিনি বলেন,  যারা টিকা প্রয়োগ করবেন ও তাদের সঙ্গে যেসব স্বেচ্ছাসেবী থাকবেন তাদের তালিকা হয়েছে। টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের এক দিনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রতিটি কেন্দ্রে চারটি বুথে টিকা দেয়া হবে। প্রতিটি বুথে দুইজন স্বাস্থ্যকর্মী ও চারজন স্বেচ্ছাসেবী থাকবে।
         সুরক্ষা অ্যাপসের মাধ্যমে টিকা প্রয়োগের জন্য নির্বাচিত ব্যক্তিকে তার কেন্দ্রের নাম, বুথ, ক্রমিক, তারিখ এবং সময় জানিয়ে দেওয়া হবে। রাজশাহীর জন্য বরাদ্দ হয়েছে ১৯ কার্টুন ভ্যাকসিন। প্রতিটি কার্টুনে ১২০০ ভায়াল থাকবে। একটি ভায়ালে ১০ জনকে টিকা দেয়া যাবে। প্রথম ডোজ শেষে দ্বিতীয় ধাপে ভ্যাকসিন প্রয়োগ করতে হবে ৮ সপ্তাহের মধ্যে। প্রতিটি উপজেলার স্বাস্থকেন্দ্রগুলোর ৩টি বুথে ১৫০ থেকে ২০০ জনকে ভ্যাকসিন দেওয়া হবে।

............................................................
তৌহিদুজ্জামান/রুপাল/হালিম/২০২১

 

Images
Attachments
Publish Date
02/02/2021
Archieve Date
02/03/2021