মেনু নির্বাচন করুন
খবর

বাংলাদেশের পররাষ্ট্র নীতি মূলত বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতি

     তথ্যবিবরণী                                                                                                  নম্বর-১২৪

 

বাংলাদেশের পররাষ্ট্র নীতি মূলত বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতি
                                                                            পররাষ্ট্রমন্ত্রী

রাজশাহী, ২৯ কার্তিক (১৪ নভেম্বর):

পররাষ্ট্র মন্ত্রী ড.এ.কে. আব্দুল মোমেন আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্র নীতি মূলত বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতি। এ পররাষ্ট্র নীতির মূল কথা হলো ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়’। মানুষের প্রতি ভালোবাসা ও ন্যায্য অধিকার আদায় বঙ্গবন্ধুকে অমরত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতিকে গুরুত্ব দিয়ে এটি অনুসরন করছেন। সে কারণে সকল দেশের সাথে বাংলাদেশের বর্তমান সম্পর্ক উষ্ণ।

মন্ত্রী আরো বলেন, বিশ্বের বিভিন্ন দেশ তাদের প্রতিবেশীর সাথে যুদ্ধে লিপ্ত। কিন্তু আমাদের চিহ্নিত কোন শত্রু নেই।  বর্তমান সরকার আলোচনার মাধ্যমে সকল দ্বি-পাক্ষিক বিষয় সমাধানে বিশ্বাসী। প্রতিবেশী দেশের সাথে স্থল, সমুদ্রসীমা ও গঙ্গার পানি বণ্টন বিষয় আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব হয়েছে। ১৯৭৮ সালে ও ১৯৯১ সালে মিয়ানমারের সাথে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সুরহা সম্ভব হয়েছিল। এবারও রোহিঙ্গা সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব হবে বলে বর্তমান সরকার বিশ্বাস করে।

আলোচনা সভার পূর্বে পররাষ্ট্রমন্ত্রী  বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহিদ শামসুজ্জোহার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন এবং বিশ্ববিদ্যলয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 


ফারুক/আতিক/রুপাল /২০২০/২০:৩০

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০২০-১১-১৪

আর্কাইভ তারিখ

২০২০-১১-৩০


Share with :

Facebook Twitter